চট্টগ্রাম

লামা রাবার উৎপাদনের উপযুক্ত ভূমি : পার্বত্যমন্ত্রী

পার্বত্য জেলা বান্দরবানের লামাকে রাবার উৎপাদনের উপযুক্ত ভূমি বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে লামায় গাজী রাবার প্রসেসিং প্লান্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন মন্ত্রী।

বীর বাহাদুর বলেন, রাবারের উন্নয়ন করতে হলে রাবার বোর্ডের প্রয়োজন অপরিসীম। তাই রাবারের উন্নয়নে রাবার বোর্ডকেই ভাবতে হবে। উন্নত রাবার পেতে হলে উন্নত মানের রাবার বীজ সংগ্রহ করে তার চারা থেকে উন্নত রাবার গাছ তৈরি করতে হবে। তবে রাবার উৎপাদনের উপযুক্ত জায়গা হল বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারী, লামার সরই এলাকা। এ এলাকার মাটির উর্বরতা রাবার উৎপাদনে ভালো কাজে আসে।

গাজী রাবার প্রসেসিং প্লান্টের উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী ও গাজী গ্রুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। এসময় উপস্থিত ছিলেন বান্দরবান জেলা পুলিশ সুপার জেরিন আখতার, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজা রশীদ, লামা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল ইসলামসহ আরও অনেকে।

পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, আমাদের দেশে উন্নত রাবার শীট তৈরি না হওয়ায় বিভিন্ন দেশ থেকে রাবার আমদানি করে থাকি। তাই বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের লক্ষ্যে এখন থেকে রাবার বিদেশ থেকে আমদানি না করে গাজী রাবার প্রসেসিং প্লান্টের উদ্বোধন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামে অনেক রাবার বাগান আছে, সেখান থেকে রাবার সংগ্রহ করে রাবার শীট তৈরি করা হচ্ছে। আর এ শীট থেকে নিজস্ব ফ্যাক্টোরীতে মানসম্মত টায়ার তৈরি করা হচ্ছে।

আরেও পড়ুন

Back to top button