তথ্যপ্রযুক্তি

যে সমস্যা হয়েছিল গুগলে!

সোমবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ৬টার দিকে বৃহত্তম সার্চ ইঞ্জিন ও ই-মেইল সেবাদাতা প্ল্যাটফর্ম গুগলের বিভিন্ন সেবায় বিঘ্ন ঘটেছিল। শুধু বাংলাদেশই না, বরং বিশ্বের বিভিন্ন স্থান থেকে ব্যবহারকারীরা এ সমস্যার মুখোমুখি হয়েছেন।অবশেষে নজিরবিহীন এ সমস্যার কারণ ব্যাখ্যা করেছে এ টেক জায়ান্ট।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) নিজেদের এক বিজ্ঞপ্তিতে গুগল জানায়, ‘ইন্টারনাল স্টোরেজ কোটা ইস্যু’ অর্থ্যাৎ সার্ভারে ধারণক্ষমতার তুলনায় ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ায় এমনটা হয়েছে। তবে ৪৫ মিনিটের মধ্যে নিজেদের এ সমস্যার সমাধান করতে সক্ষম হয় গুগল।

বিজ্ঞপ্তিতে গুগল আরও বলে, ইন্টারনাল স্টোরেজ কোটার কারণে এমনটা হয়েছে। প্রায় ৪৫ মিনিট পর্যন্ত এ সমস্যা ছিল। এর ফলে অনেক ব্যবহারকারী গুগলের বিভিন্ন সেবায় প্রবেশের সময় ব্যর্থ হয়েছেন। তবে এখন সবকিছুর সমাধান করা হয়েছে।

ভবিষ্যতে এমনটা যেন না হয়, তার জন্য নিজেদের সিস্টেমে নিরীক্ষার কথাও জানিয়েছে গুগল। এর আগে বাংলাদেশ সময় ছয়টার দিকে নিজেদের সিস্টেমে সমস্যার কথা জানিয়েছিল গুগল। তবে তখন সেটি শুধু ‘জিমেইল’ এর জন্য হচ্ছিল বলে জানানো হয়। পরবর্তীকালে সন্ধ্যা ৭টার দিকে আরেকটি বিজ্ঞপ্তিতে গুগল জানায়, তাদের উল্লেখযোগ্য বেশ কয়েকটি সেবাতেই ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এদিকে, ওয়েবসাইটের সেবায় বিঘ্ন ঘটার মতো বিষয়ে পর্যালোচনা করা পোর্টাল ডাউন ট্র্যাকার ওই ৪৫ মিনিটে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১ লাখ ১২ হাজার ব্যবহারকারী ইউটিউবে প্রবেশে সমস্যার সম্মুখীন হওয়ার তথ্য রেকর্ড করে। একইসঙ্গে অন্তত ৪০ হাজার ব্যবহারকারী তাদের জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেনি।

প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যায় গুগলের বেশ কয়েকটি সেবা যেমন জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ, গুগল কনট্যাক্ট, গুগল ড্রাইভে বিঘ্ন দেখা দেয়। ফলে ব্যক্তি ব্যবহারকারীর পাশাপাশি গুগলের কাছ থেকে পেইড সার্ভিস নেওয়া বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানকে বিপাকে পড়তে হয়।

Back to top button